সাভার উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক কাউন্সিল ১৫ নভেম্বর ।।

সাভার উপজেলা আওয়ামী লীগের

ত্রি-বার্ষিক কাউন্সিল ১৫ নভেম্বর অনুষ্ঠিত হবে।।

নিউজ হাঁট ডেস্ক : 

সাভার উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ঘিরে চলছে নানা জল্পনা-কল্পনা।কারা আসছেন সাভার উপজেলা আওয়ামী লীগের আগামীর নেতৃত্বে, এ নিয়ে এখন আলোচনায় সরব সাভারের নেতা-কর্মীদের মতো সুধীজনরা।

সভাপতি পদে  নতুন মুখ আসছে নাকি দূর্নীতিবাজ ঢাকা জেলা পরিষদ সাবেক প্রশাসক ও বর্তমান সাভার উপজেলা আওয়ামী লীগের দুবারের দায়িত্বরত সভাপতি মিসেস হাসিনা দৌলাকেই দেয়া হচ্ছে সেটা নিয়েই কৌতুহল সবচেয়ে বেশী সব মহলে।

বিশেষ করে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা তৃণমূলে কাউন্সিলের (সম্মেলন) আয়োজন ও নতুন কমিটিতে বিতর্কিতদের না রাখার বিষয়ে যে দিকনির্দেশনা দিয়েছেন। এবং এ ব্যাপারে জেলা-উপজেলা নেতাদের সতর্ক করে যে চিঠি পাঠিয়েছেন কেন্দ্রীয় আওয়ামী লীগ। সেটার বাস্তবায়ন স্বচক্ষে দেখবার অপেক্ষায় সরগরম সাভার নেতা-কর্মীদের মতো সাভারবাসী।

কেননা আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা  চিঠিতে অনুপ্রবেশকারী, দুর্নীতি ও চাঁদাবাজ, বিতর্কিত, যারা দলে বলয় তৈরি করে বিশৃঙ্খলা সৃষ্টি করেছেন ও পদ বাণিজ্যের সঙ্গে জড়িত- এমন নেতাদের কোনো স্তরের কমিটিতে স্থান না দিতে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন। আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির কার্যালয় সূত্রে জানা গেছে এসব তথ্য।

বিষয়টি নিয়ে ধানমণ্ডির আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের নেতাদের নিয়ে বৈঠক করেন সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বৈঠকের সিধান্ত মোতাবেক তৃণমূলে চিঠি পাঠানো হয়।  চিঠিতে তৃণমূল পর্যায়ে আওয়ামী লীগের সহযোগী সংগঠনের কমিটি থেকেও বিতর্কিত ব্যক্তিদের বাদ দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। এটি চলমান ও শুদ্ধি অভিযানের অংশ বলে দলটির নীতিনির্ধারণী সূত্র থেকে বলা হয়েছে।

এমন সব নির্দেশনার পরও কাকে দেয়া হবে সাভার উপজেলা আওয়ামী  লীগের সভাপতির পদ, সেটাই দেখবার বিষয়।

যদিও সভাপতি ও সাধারণ সম্পাদক পদে সম্ভাব্যদের সমর্থকরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ নানাভাবে প্রচারনায় ব্যস্ত সময় পার করছেন। ব্যানার- ফেষ্টুনে ছেয়ে গেছে সাভার-আশুলিয়ার অলিগলি। নেতাকর্মীদের কাঙ্খিত এই সম্মেলনে নেই কোনো প্যানেল বা পরিষদ। সভাপতি ও সাধারণ সম্পাদক পদ পেতে যে যার মতো করে চেষ্টা তদবির করছেন। দৌঁড়াচ্ছেন  জেলা ও কেন্দ্রীয় নেতাদের দ্বারে।

সাভার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব ব্যতীত অন্য কোন নাম নেই আলোচনায়। ধরে নেয়া যায় তিনি একক প্রার্থী হিসেবে নির্বাচিত হবেন সাধারণ সম্পাদক হিসেবে।

তবে যত আলোচনা- সমালোচনা রয়েছে সভাপতি পদ ঘিরে। সাভার উপজেলা আওয়ামী লীগের সভাপতি পদে বর্তমান সভাপতি মিসেস হাসিনা দৌলা ও ঢাকা জেলা কমিটির যুগ্ম সম্পাদক আশরাফ হোসেন চৌধুরী  মাসুদ এর নাম সহ প্রার্থী হিসেবে সাবেক উপজেলা চেয়ারম্যান ফিরোজ কবীর এর কথা শোনা গেলেও কোন কোন মহল মনে করেন শেষ পর্যন্ত সাবেক উপজেলা চেয়ারম্যান ফিরোজ কবীর সভাপতি পদে প্রার্থী নাও হতে পারেন।

সে হিসেবে সভাপতি পদে বর্তমান সভাপতি মিসেস হাসিনা দৌলা ও ঢাকা জেলা কমিটির যুগ্ম সম্পাদক আশরাফ হোসেন চৌধুরী মাসুদ এ দু’জনকেই ধরা যায়।

সাভার উপজেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি হাসিনা দৌলা দ্বিতীয় মেয়াদে সভাপতির দায়িত্ব পালন করছেন। তিনি  সাবেক ঢাকা জেলা পরিষদ প্রশাসক ছিলেন। আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রীর দেশব্যাপী শুদ্ধি অভিযান ও নেতৃত্ব নির্বাচনের ক্ষেত্রে যে নির্দেশনা রয়েছে সে হিসেবে জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালনকালে হাসিনা দৌলার বিরুদ্ধে উন্নয়ন প্রকল্পের নামে ১’শত কোটি টাকার দূর্নীতির যে অভিযোগ এবং নামে বে-নামে প্রকল্প দেখিয়ে টাকা আত্মসাৎ করবার কারনে সেসময় দুদক যে তাকে তলব করেছিলো এবং  বিভিন্ন গণমাধ্যমের প্রধান শিরোনামে তার দূর্নীতির যে তথ্য প্রকাশিত হয়েছিলো তাতে সভাপতি প্রার্থী হওয়া নিয়েও প্রশ্ন উঠেছে। তৃণমূলের নেতা-কর্মীরা যেন অপেক্ষায় রয়েছেন দলীয় প্রধানের নির্দেশ সাভারে কতটুকু পালিত হবে তা নিয়ে। তাছাড়া সে সময় ঢাকা প্রশাসক হিসেবে হাসিনা দৌলার দূর্নীতির তথ্য প্রচারিত হওয়ায় আওয়ামী লীগের দলীয় ভাবমূর্ত্তি প্রশ্নবিদ্ধ হয়েছিলো তার জন্য। যা এখনও ঢাকা জেলাবাসীর স্মরনে রয়েছে।

তবে শুধু জেলা প্রশাসক হিসেবে দূর্নীতি অভিযোগ নয়, নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় নেতা-কর্মীরা জানান,  স্বয়ং দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সাথে তার সরাসরি যোগাযোগ থাকায় এবং দলীয় অন্যান্য ক্ষমতাবান নেতারা তার কাছের মানুষ হওয়ায়,  মিসেস হাসিনা দৌলা আবারও সভাপতি নির্বাচিত হবেন, সে কথা জানিয়ে হাসিনা দৌলা বিগত সময়ের মতো পছন্দসই পদ তিনি দেবেন এমন আশ্বাস দিয়ে পদ বাণিজ্য অব্যাহত রেখেছেন বলে জানান তারা।

সাভার ঘুরে দেখা যায় সাভারের মাটি ও মানুষের নেতা সাবেক সাংসদ ও ঢাকা জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মরহুম সামসু দৌহা খান মজলিশ এর জীবন দশায় সাভারে আওয়ামী লীগের দলীয় অফিস বিদ্যমান থাকলেও বিগত একযুগের বেশী সময় ধরে সাভার উপজেলা আওয়ামী লীগের নেই কোন দলীয় কার্যালয়।

এ যদি হয় সাভার উপজেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি মিসেস হাসিনা দৌলার রাজনৈতিক অর্জন, এবং এবারো আবার তিনি সভাপতি পদের প্রার্থী।

আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের মধ্যে যে শুদ্ধি অভিযানের কথা বলেছেন সে হিসেবে সাভার উপজেলা আওয়ামী লীগের পর পর দু’বার দায়িত্বপালন করা বর্তমান সভাপতি ও সাবেক ঢাকা জেলা প্রশাসক মিসেস হাসিনা দৌলা কোন ভাবেই সভাপতি পদ পাওয়ার যোগ্য নয়, কেননা তার বিরুদ্ধে যেসব দূর্নীতির তথ্য-অভিযোগ রয়েছে তা তার পদ না পাওয়ার জন্য যথেষ্ট বলে মনে করেন স্থানীয় আওয়ামী লীগের নেতা-কর্মীরা। তবে দেখবার বিষয় হলো আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিদের্শনা কতখানি মানা হয়। যদিও আলাপকালে তার বিরুদ্ধে সব ষড়যন্ত্র বলে দাবী করেন হাসিনা দৌলা।

এদিকে সাভার ঘুরে এবং সাভার উপজেলা আওয়ামী লীগের সভাপতি পদের অপর প্রার্থী আশরাফ হোসেন চৌধুরী মাসুদ এর সাথে আলাকালে জানা গেছে, আশরাফ হোসেন চৌধুরী মাসুদ বর্তমানে ঢাকা জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্বরত, এবার প্রার্থী হয়েছেন সাভার উপজেলা আওয়ামী লীগ এর সভাপতি পদের।  বর্তমান সময়ে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে তরুণ নেতৃত্ব এবং নতুন নেতৃত্বর কথা বলছেন, সে হিসেবে সাদা প্রার্থী হিসেবে নেতা-কর্মীদের কাছে পরিচিত মাসুদ চৌধুরী।

আশরাফ হোসেন চৌধুরী মাসুদ যিনি সপ্তম শেণিতে পড়া অবস্থায় সাভার ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি দায়িত্ব পালন করেন। সাভার বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি, সাভার থানা ছাএলীগের সাবেক সভাপতি, ঢাকা জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগের উপ-কমিটির সাবেক  সহ-সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১/১১এর সময়ে যিনি শেখ হাসিনার পাশে ছিলেন, সাভারের নেতা-কর্মীদের সাথে নিয়ে তিনি জেলের সামনে, হাইকোর্টে, সুদাসদনের সামনে, প্রয়াত জিল্লুর রহমানের বাসায় ছুটে গিয়েছেন।  তিনি বারবার শেখ হাসিনার মুক্তির আন্দোলনে ছুটে গিয়েছেন, গ্রেপ্তার হয়েছেন ৫বার। তার ৩৭বছরের রাজনৈতিক জীবনে তিনি সাভারের  ছাত্র রাজনীতি ও আওয়ামী লীগের রাজনীতিতে নিজেকে সৎ, মিষ্টভাষী, সদালাপী, বিণয়ী, পরোপকারী, ও বলিষ্ট নেতৃত্ববান ব্যক্তি হিসেবে নিজেকে পরিচিত করিয়েছেন সব মহলের মানুষের মাঝে। আওয়ামী লীগের ত্যাগী এ নেতার আরেকটি রাজনৈতিক পরিচয় হলো সাভারের মাটি ও মানুষের নেতা সাবেক সাংসদ ও ঢাকা জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মরহুম সামসু দৌহা খান মজলিশ এর আপন ভাগিনা তিনি।

এদিকে ঢাকা-১৯ আসনের সংসদ সদস্য, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান জানিয়েছেন, সাভার কলেজ মাঠে ১৫ নভেম্বর সাভার উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক কাউন্সিল অনুষ্ঠিত হবে।

কাউন্সিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

দলের যুগ্ম সাধারণ সম্পাদক, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, সাংগঠনিক সম্পাদক ও পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, ঢাকা জেলার দ্বায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক ও শিক্ষা উপমন্ত্রী ব্যারিষ্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এমপি, ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি বেনজীর আহমেদ এমপি, সাধারণ সম্পাদক ও ঢাকা জেলা পরিষদের প্রশাসক মাহাবুবুর রহমান, ঢাকা-২ আসনের সংসদ সদস্য এডভোকেট কামরুল ইসলাম এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

 

শেষ——।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *