সাভারে হেলে পড়া ছয় তলা ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা, ঘটনাস্থল পরিদর্শন করেছেন সাভার উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব

সাভারে হেলে পড়া ছয় তলা ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা,

ঘটনাস্থল পরিদর্শন করেছেন সাভার উপজেলা পরিষদ চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব

 

নিউজ হাঁট ডেস্ক :

সাভারে একটি ছয় তলা  ভবনের বেসমেন্ট ডেবে গিয়ে পাশের একটি ভবনের ওপর হেলে পড়েছে। ভবনের ফাটল ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় এবং ফ্লোরের বিভিন্ন জায়গা ডেবে পড়ায় ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে প্রশাসন। ইতিমধ্যেই ভবনটির সকল ভাড়াটিয়াকে নিরাপত্তার স্বার্থে বাড়ি থেকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে।

মঙ্গলবার (১০ নভেম্বর) দুপুরে  পৌর-এলাকার ওয়াপদা রোডে অবস্থিত মজিদা আক্তার শিরিনের মালিকানাধীন ৩/২ নম্বর হোল্ডিংয়ের প্রিয়াঙ্কা ম্যানশন নামের বাড়িটি পার্শ্ববর্তী অপর একটি ভবনের ওপর হেলে পড়ে।

রাতে ঘটনাস্থল পরিদর্শন করেছেন সাভার উপজেলা পরিষদ চেয়ারম্যান ও  উপজেলা আওয়ামী লীগের বিপ্লবী সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব। এ সময় ঢাকা জেলা উত্তর স্বেচ্ছাসেবক লী‌গের সাধারণ সম্পাদক সায়েম মোল্লা ও সাভার উপজেলা ছাত্রলীগের সভাপতি আতিকুর রহমান আতিক সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এর আগে খবর পেয়ে সাভার পৌরসভার মেয়র, স্থানীয় কাউন্সিলর, পৌরসভার প্রধান প্রকৌশলী, সহকারী প্রকৌশলী এবং সাভার ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার ফরহাদ হোসেন সহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে ছুটে আসেন। এ সময় ভবনটি ঝুঁকিপূর্ণ মনে করায় প্রশাসনের পক্ষ থেকে ভবনের বাসিন্দাদেরকে অন্যত্র সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়।

নির্দেশনা অনুযায়ী সকল বাসিন্দারা নিরাপদ আশ্রয়ে চলে যায়। তবে ভবনটির কোনো অনুমোদন রয়েছে কি-না, সে বিষয়ে কোনো কাগজপত্র দেখাতে পারেনি মালিকপক্ষ।

সাভার পৌরসভার সহকারী প্রকৌশলী মো. আলম মিয়া বলেন, ছয়তলা ভবনের পশ্চিম পাশের কলাম বসে গেছে এবং ভিমে ফাটল দেখা গেছে। এছাড়া রাস্তার পাশে ফাটল ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় এবং ফ্লোর বিভিন্ন জায়গায় বসে পড়ায় আপাতত ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে। এ ঘটনায় ভবনে থাকা সকল বাসিন্দাদের অন্যত্র সরে যেতে বলা হয়েছে এবং গ্যাস-বিদ্যুৎসহ সকল প্রকার সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। ভবনটির অনুমোদনের বিষয়ে জানতে চাইলে মালিকপক্ষ কোনো কাগজ দেখাতে পারেনি। তবে ভবনটি নব্বইয়ের দশকে অনুমোদন নিয়েই নির্মাণ করেছেন বলে জানিয়েছেন তারা। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে খবর দেয়া হয়েছে। তারা এসে ভবনটির সক্ষমতা যাচাই করে ভবনটি ব্যবহারযোগ্য কি-না তা ঘোষণা করবেন।’

 

এদিকে হেলে পড়া ভবন মালিকের ছেলে শামীম হোসেন অভিযোগ করে বলেন, কোনো প্রকার জমি না রেখে তারা আমাদের ভবনের সঙ্গে লাগিয়ে ভবন তৈরি করেছেন। ওই ভবনটির চাপে আমাদের ভবনটি হেলে পড়েছে বলে ধারণা করছি।

সাভার ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার ফরহাদ হোসেন বলেন, ‘হেলে পড়া ভবনটির সব বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। এছাড়া ভবনটির গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নের পাশাপাশি স্থানীয়দের নিরাপত্তা নিশ্চিত করতে আমরা ঘটনাস্থলে রয়েছি। এ বিষয়ে প্রশাসনের নির্দেশনা অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

সাভার উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের বিপ্লবী সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব বলেন, নিরাপত্তার স্বার্থে বাড়ি থেকে সকল ভাড়াটিয়াকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। এছাড়া ভবনটির গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। স্থানীয়দের নিরাপত্তা নিশ্চিত করতে আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। এ বিষয়ে প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের বলা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম আরা নীপা বলেন, ‘হেলে পড়া ভবনটি পরিদর্শনের জন্য লোক পাঠানো হয়েছে। বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।’

 

সাভার

১০.১১.২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *