সাভারে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাৎ বার্ষিকী পালন

সাভার পৌরসভা ৪ নং ওয়ার্ডস্থ  দক্ষিণপাড়ায়

১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন

নিউজ হাঁট ডেস্ক :

আলোচনা সভা, দোয়া মোনাজাত ও গণভোজের মধ্য দিয়ে সাভার দক্ষিণপাড়াবাসী পালন করলো জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাৎ বার্ষিকী। বৃহস্পতিবার ( ২০ আগস্ট ) সাভার পৌরসভা ৪নং ওয়ার্ডস্থ দক্ষিণপাড়ায় বসবাসরত সাংবাদিক ও সাধারণ জনগণ যৌথভাবে দিবসটি পালন করে।         সাংবাদিক গোলাম পারভেজ মুন্নার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্যে রাখেন সাভার পৌর-আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও ৪নং ওয়ার্ড কাউন্সিলর নূরে আলম সিদ্দিকী নিউটন, সাভার উপজেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক ও হরির আখড়া মন্দির কমিটির সভাপতি প্রদীপ কুমার দাস, বীর মুক্তিযোদ্ধা হাজী সুলতান আহম্মেদ ও বাংলাদেশ ক্রিকেট ফেডারেশনের (অব.) সিনিয়র অ্যাম্পিয়ার আর ইসলাম জন।

অন্যান্যদের মধ্যে এসময় উপস্থিত ছিলেন পৌর-যুবলীগের সাবেক যুগ্ম আহবায়ক শহীদুল ইসলাম, সামাজিক সংগঠন সমাজ উন্নয়ন কেন্দ্র(এসইউকে) এর যুগ্ম সাধারণ সম্পাদক সুব্রত বনিক, নিউজ পোর্টাল তাজা খবরের সম্পাদক সাংবাদিক তপু ঘোষালসহ গন্যমান্য ব্যক্তিবর্গ।

 

বীর মুক্তিযোদ্ধা হাজী সুলতান আহম্মেদ শোকাবহ ১৫ আগস্টের ঘটনা তুলে ধরে বলেন, দিনটি বাঙ্গালী জাতির জন্য একটি কলঙ্কজনক অধ্যায়। কেননা সেদিন বাঙ্গালী জাতি হারিয়েছে স্বাধীনতার স্থপতি, মুক্তিযুদ্ধের মহান সংগঠক স্বাধীন বাংলাদেশ নামক রাষ্ট্রের জন্মদাতা হাজার বছরের শ্রেষ্ট বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। যার জন্ম না হলে হয়তো আজকের স্বাধীন বাংলাদেশ নামক রাষ্ট্রের জন্ম হতো না।

ইতিহাসের মহান এই নায়ককে ১৫ আগস্ট ১৯৭৫ সালে নির্মমভাবে স্ব-পরিবারে হত্যা করে স্বাধীনতা বিরোধী একটি কুচক্রী মহল। সেদিনের সেই নারকীয় হত্যাযজ্ঞের পর সেখানেই ক্ষান্ত থাকেনি কুচক্রী মহল, বঙ্গবন্ধু হত্যার বিচার প্রক্রিয়া বন্ধ করতে ঘৃণ্য ইনডেমনিটি আইন জারি করে। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট থেকে দীর্ঘ ২১ বছর বাঙালি জাতি বিচারহীনতার কলঙ্ককের বোঝা বহন করতে বাধ্য হয়।জাতির পিতার সুযোগ্যকন্যা দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে গঠিত সরকার বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিচারের কাঠগড়ায় দাঁড় করিয়ে নিয়মতান্ত্রিক বিচারিক প্রক্রিয়ার মাধ্যমে ২০১০ সালে ঘাতকদের ফাঁসির রায় কার্যকর করার মধ্য দিয়ে বাঙালি জাতিকে কলঙ্কমুক্ত করে। বঙ্গবন্ধু বলেছিলেন, বাংলার মাটিতে যুদ্ধাপরাধীদের বিচার হবেই। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা সকল ষড়যন্ত্রকে উপেক্ষা করে নানা প্রতিকূলতার মুখোমুখি হয়েও ঘৃণ্য যুদ্ধাপরাধীদের বিচারের প্রক্রিয়া শুরু করেন।

 

সাভার উপজেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক প্রদীপ কুমার দাস বলেন, মহান নেতা বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে আমাদের সবাইকে দেশের জন্য কাজ করতে হবে।

কাউন্সিলর নূরে আলম সিদ্দিকী নিউটন জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাৎ বার্ষিকী পালন উপলক্ষে দক্ষিণপাড়াবাসী ও সাংবাদিকদের এমন আয়োজনে সন্তোষ প্রকাশ করে বলেন,  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির স্বাধীনতা ও মুক্তির প্রতীক। তিনি বাংলার মাটি ও মানুষের পরম আত্মীয়, শত বছরের ঘোর নিশীথিনীর তিমির বিদারী অরুণ, ইতিহাসের বিস্ময়কর নেতৃত্বের কালজয়ী স্রষ্টা, বাংলার ইতিহাসের মহানায়ক, স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা, স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্রের প্রতিষ্ঠাতা। বাঙালি জাতির পিতা। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি। উন্নত সমৃদ্ধ ‘সোনার বাংলা’র স্বপ্ন সারথি।পৃথিবী যতদিন থাকবে ততদিন তিনি বেচেঁ থাকবেন প্রতিটি বাঙ্গালীর হৃদয়ে। 

  

বাংলাদেশ ক্রিকেট ফেডারেশনের (অব.) সিনিয়র অ্যাম্পিয়ার আর ইসলাম জন বলেন, স্বাধীনতা ও স্বাধীন বাংলাদেশ এর প্রকৃত ইতিহাস আমাদের সকলের জানা উচিত। আর এমন আয়োজনের মধ্য দিয়ে সাধারণ মানুষের মাঝে দেশপ্রেম বৃদ্ধি পাবে বলে মনে করেন তিনি।

বঙ্গবন্ধু কোন দলের নয়, স্বাধীন বাংলাদেশের স্থপতি ও বাঙ্গালী জাতির স্বাধীনতার মহানায়ক তিনি।  এমন ভাবনাকে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে বলে মনে করেন অনুষ্ঠান সভাপতি সাংবাদিক গোলাম পারভেজ মুন্না।

আলোচনা সভা যৌথভাবে সঞ্চালনা করেন আর.টিভি’র স্টাফ রিপোর্টার (সাভার) জিয়াউর রহমান জিয়া ও সাভার অধর চন্দ্র ব্যাচ-৯৫ এর সহ-সভাপতি কাজী মো. পারভেজুর রহমান।

 

আলোচনা সভা শেষে দক্ষিণপাড়াবাসী সাভার অধর চন্দ্র ব্যাচ-৯৫ এর সহ-সভাপতি কাজী পারভেজুর রহমান দোয়া মোনাজাত ধরেন এবং ১৫ আগস্টে শাহাদাৎ বরণকারী সকলের রুহের মাগফেরাত কামনা করেন এবং তারা যেন জান্নাতবাসী হন সে দোয়া করেন। দোয়া মোনাজাত শেষে নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রেখে গণভোজের তবরক বিতরণ করা হয়।

দক্ষিণপাড়ায় বসবাসরত প্রবীন সাংবাদিক ও সাংবাদিক নেতা অ্যাডভোকেট বরুন ভৌমিক নয়ন ও  আওয়ামী লীগ নেতা বৈদ্যনাথ সাহা অনুষ্ঠান প্রাঙ্গণে অসুস্থতার জন্য উপস্থিত থাকতে না পারলেও তারা আয়োজনের সাথে যুক্ত সকলকে ধন্যবাদ জানান।

সাভার 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *