সাভারের ভাকুর্তায় ইমিটেশন জুয়েলারি ব্যবসাগুচ্ছের উদ্যোক্তাদের সাথে পিকেএসএফ এর মতবিনিময়

সাভারের ভাকুর্তায় ইমিটেশন জুয়েলারি

ব্যবসাগুচ্ছের উদ্যোক্তাদের সাথে পিকেএসএফ এর মতবিনিময়

নিউজ হাঁট ডেস্ক:

সাভারের ভাকুর্তায় সাসটেইনেবল এন্টারপ্রাইজ (এসইপি) এর আওতায় ইমিটেশন জুয়েলারি ব্যবসাগুচ্ছের উদ্যোক্তাদের সাথে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর প্রতিনিধিদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৭ সেপ্টেম্বর) বিকেলে সাভার উপজেলা ভাকুর্তা ইউনিয়ন পরিষদ কার্যালয়ে সোস্যাল আপলিফটমেন্ট সোসাইটি সাস এর উদ্যোগে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সাস সংস্থার নির্বাহী পরিচালক হামিদা বেগম এর সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিকেএসএফ এর ব্যবস্থাপনা পরিচালক ড.নমিতা হালদার এনডিসি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিকেএসএফ এর সিনিয়র মহা-ব্যবস্থাপক (কার্যক্রম) ড. আকন্দ মো: রফিকুল ইসলাম, সাস এর পরিচালক কৃষিবিদ ড. মো: রফিকুল ইসলাম।

পিকেএসএফ এর উপ-ব্যবস্থাপক মামুন-উর-রশিদ,সাভার প্রেসক্লাব এর সাধারণ সম্পাদক গোবিন্দ আচার্য্য, সাভার উপজেলার ভাকুর্তা ইউনিয়নের ইমিটেশন জুয়েলারি ব্যবসাগুচ্ছের উদ্যোক্তা গণ ছাড়াও মতবিনিময় সভায় এসময় ও বে-সরকারি এনজিও সংস্থা সোস্যাল আপলিফটমেন্ট সোসাইটি সাস এর কর্মকর্তা ও কর্মচারী বৃন্দ উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভা সঞ্চলনা করেন সাস এর প্রোগ্রাম অফিসার(উন্নয়ন) মো. নবী আলম।

মতবিনিময় সভায় বক্তারা বলেন, সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্টের(এসইপি) আওতায় সাভারে সাস সংস্থা ইমিটেশন জুয়েলারির প্রসারে নানাবিধ কর্মকান্ড করছে। তাদের এ কর্মকান্ড বাস্তবায়নের মধ্য দিয়ে কারিগররা দক্ষতা অর্জন করতে সক্ষম হবে। কম সময়ে আরোও গুণগত পণ্য বেশি পরিমাণে উৎপাদন করতে পারবে। ইমিটেশন জুয়েলারি পণ্যের চাহিদা দিনদিন বৃদ্ধি পাচ্ছে। এখন ধনী-গরিব সব শ্রেণির মহিলারাই ইমিটেশন জুয়েলারি ব্যবহার করেন। ইমিটেশন জুয়েলারির এসব পণ্যের উৎপাদন, ডিজাইন ও গুণগতমান বজায় রাখা সম্ভব হলে প্রতিবছর বিদেশ থেকে বিশেষ করে চায়না ও ইন্ডিয়া থেকে যেসব পণ্য আসে তা আনা অনেকাংশে কমে যাবে। 

এ সময় উপস্থিত ব্যবসাগুচ্ছের উদ্যোক্তারা ইমিটেশন ব্যবসার বর্তমান অবস্থার বিভিন্ন দিক তুলে ধরলে ভবিষ্যতে এসইপি’র কর্মকান্ডের মাধ্যমে ব্যবসার কিভাবে প্রসার হবে সে বিষয়ে দিকনির্দেশনা মূলক বক্তব্যে দেন পিকেএসএফ এর ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার।

সাস সংস্থার পরিচালক কৃষিবিদ ড. মো: রফিকুল ইসলাম এসময় আধুনিক মেশিনারিজ সুবিধাসহ কমন সার্ভিস সেন্টার স্থাপন এবং আধুনিক প্রযুক্তি ও ডিজাইন ব্যবহার করা সর্বপরি প্রয়োজনীয় প্রশিক্ষণ ও কর্মশালা মাধ্যমে ভাকুর্তার ব্যবসায়ীদের উৎপাদিত ইমিটেশন জুয়েলারি শিল্পের ব্র্যান্ড ইমেজ তৈরি লক্ষ্য নিয়েই কাজ করা হচ্ছে বলে জানান।

মতবিনিময় সভা শেষে প্রধান অতিথি ভাকুর্তা বাজারের ইমিটেশন ব্যবসায়ী আক্তারের ব্যবসা প্রতিষ্ঠান এবং খাগুরিয়ায় শিউলী ও সুলতানার ইমিটেশন জুয়েলারি গহনা তৈরি কারখানা পরিদর্শন করেন। 

সাভার‘

২৭.০৯.২০২১

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *