কেন্দ্রীয় যুবলীগের সাধারণ সম্পাদক হিসেবে আলোচনায় রয়েছেন ফারুক হাসান তুহিন।।

সাধারণ সম্পাদক হিসেবে

আলোচনায় রয়েছেন ফারুক হাসান তুহিন।।

নিউজ হাঁট ডেস্ক :

আগামী ২৩ নভেম্বর বেলা ১১টায় রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হবে আওয়ামী যুবলীগের সম্মেলন । প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। ১৯৭২ সালে বঙ্গবন্ধুর ভাগ্নে স্বাধীনতার সংগঠক শেখ ফজলুল হক মনির হাতে গড়া সংগঠন আওয়ামী যুবলীগের  এটি ৭ম (৭ম কংগ্রেস) সম্মেলন।

সম্মেলনকে সামনে রেখে আলোচনা শুরু হয়েছে কারা আসছেন নতুন নেতৃত্বে। সম্ভাব্য পদ প্রত্যাশীরা নিজেদের মতো করে লবিং করছেন, চলছে দৌড়ঝাঁপ, চেষ্টা করছেন নেত্রীর নজরে আসতে।

সাধারণ সম্পাদক হিসেবে আলোচনায় রয়েছেন যুবলীগের এক নং যুগ্ম সম্পাদক মহিউদ্দিন আহমেদ মহি, যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মাহবুবুর রহমান হিরণ, যুবলীগের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক সুব্রত পাল, যুব লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ফারুক হাসান তুহিন, যুবলীগের প্রেসিডিয়াম সদস্য আবুল বাশার, যুবলীগের কেন্দ্রীয় কমিটির অর্থ বিষয়ক সম্পাদক সুভাষ চন্দ্র হাওলাদার, ঢাকা মহানগর উত্তর যুবলীগের সভাপতি মাঈনুল হোসেন খান নিখিল।

বয়সসীমা নিয়ে যুবলীগের নেতা-কর্মীদের নিয়ে যে আলোচনা চলছে তাতে সাভার ও আশুলিয়া থেকে বেড়ে ওঠা সাবেক ঢাকা জেলা সাধারণ সম্পাদক এবং বর্তমান কেন্দ্রীয় যুবলীগের সাংগঠনিক সম্পাদক ফারুক হাসান  তুহিন যুবদের যুব হিসেবে তারণ্যে দীপ্ত। ৪৮ বছর বয়সী এ যুবা, সম্পাদক পদে আলোচিত রয়েছেন তালিকায় । বিগত সময়ে সকল অর্পিত দায়িত্ব পালন করেছেন সচেতনতার সাথে নিষ্ঠার সাথে, বিচক্ষণতার সাথে। বর্তমান সময়ে যে ধরনের যোগ্যতা ও নেতৃত্ব প্রয়োজন, সেসব দিক বিচারে সবদিক থেকে যোগ্য তুহিন, আর তাই সারা দেশের যুব নেতা-কর্মীদের ভাবনার মাঝে রয়েছেন সাভারের ছেলে ফারুক হাসান তুহিন।

সাধারণ সম্পাদক হিসেবে আলোচনায় থাকা অনেকের মাঝে সাভারের যুব সমাজের অহংঙ্কার ফারুক হাসান তুহিন বর্তমানে যুবলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হিসেবে রয়েছেন। তুহিন ২০০৪ সালে সরাসরি ভোটে ঢাকা জেলা যুবলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন এবং ২০১২ পর্যন্ত ঢাকা জেলা যুবলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। এছাড়া ছাত্রজীবনে তিনি সরকারী সাভার কলেজ এর পরপর দু’বার বিপুল ভোটে নির্বাচিত হন এজিএস এবং জিএস পদে। যুবলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হিসেবে তিনি বৃহত্তর বরিশাল বিভাগের দায়িত্বে রয়েছেন। বিচক্ষণ ও মেধাবি এ যুবনেতা দলীয় সকল কার্যক্রম অত্যান্ত দক্ষতা ও সুনামের সহিত পালন করে চলছেন।

এছাড়া দায়িত্ব পালনকালে তিনি জাতীয় নির্বাচন এবং চট্টগ্রাম ও গাজীপুরের সিটি কর্পোরেশন নির্বাচনে অত্যান্ত বলিষ্ট ভূমিকা রাখেন এবং সকলের মাঝে পরিশ্রমী ও সাংগঠনিকভাবে দক্ষতার পরিচয় দেওয়ায় দলীয়ভাবে প্রসংশনীয় হন। সাভার ও আশুলিয়ায় তিনি যুবলীগকে অন্য যেকোন সময়ের তুলনায় শক্তিশালী ও ঐক্যবদ্ধ রেখেছেন।

সাভার ও আশুলিয়ার হাতে গোনা যে কটি পরিবার যুগ যুগ ধরে  তথা  স্বাধীনতাত্তোর সময় থেকে স্থানীয় আওয়ামী লীগের নেতৃত্ব দিয়ে আসছেন, আওয়ামী লীগের রাজনীতির সাথে যেসব পরিবার নিজেদের গেথে রেখেছেন, সেরকম একটি পরিবারের সন্তান ফারুক হাসান তুহিন। পিতা বর্তমান পৌর-মেয়র হাজী আব্দুল গনি, বিগত ২৫ বছর ধরে পৌর-আওয়ামী লীগের দায়িত্ব পালন করছেন সুনামের সহিত। ছাত্র জীবনে হাজী আব্দুল গনি সাভার কলেজ ছাত্রলীগের প্রথম নির্বাচিত ভিপি এবং সাভার ইয়ারপুর ইউনিয়ন পরিষদ এর সাবেক নির্বাচিত চেয়ারম্যান ও সাবেক সাভার উপজেলা ভাইস চেয়ারম্যান  হিসেবে দায়িত্ব পালন করেছেন। সাভার  পৌরসভা মেয়র হাজী আব্দুল গনির ৩ সন্তান ও ১ কন্যার মধ্যে ফারুক হাসান তুহিন সকলের বড়। বলতে গেলে বর্তমান সময়ে সাভার ও আশুলিয়ার আওয়ামী রাজনীতির অভিভাবকদের একজন ফারুক হাসান তুহিনের পিতা পৌর-মেয়র হাজী আব্দুল গনি।

রাজনৈতিক জীবনে ক্লিন ইমেজ ধরে এগিয়ে চলা ফারুক হাসান তুহিন আসন্ন সম্মেলনে দলীয় নেতাকর্মী, প্রবীণ ও বর্তমান সময়ের রাজণীতিবিদদের মাঝে একজন বিণয়ী ও সদালাপী মিষ্টভাষী মানুষ হিসেবে পরিচিত। এছাড়া তার রাজনৈতিক গুণাবলি, কর্মীবান্ধবতা, ব্যক্তিগত ইমেজ, ত্যাগী মনোভাব, জনপ্রিয়তা আওয়ামী লীগের উচ্চ পর্যায়ের নেতাদেরও দৃস্টি কেড়েছে। সাভার ও আশুলিয়া তথা ঢাকা জেলা থেকে  যুবলীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক পদে সারা দেশের অন্যান্য আলোচিতদের যোগ্যতা ও সাংগঠনিক দক্ষতার বিবেচনায় যুব লীগের সম্পাদকের দায়িত্ব নিতে ফারুক হাসান তুহিন বহু এগিয়ে থাকবেন বলে মনে করেন তার সমর্থকরা।

আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান প্রধান মন্ত্রী শেখ হাসিনা ক্লিন ইমেজ এর যুব নেতাদের কথা ভাবলে ফারুক হাসান তুহিন সুনজরে থাকবেন বলে মাঠ পর্যায়ের নেতা-কর্মীদের ধারণা।

তবে দায়িত্ব দেবার ব্যাপারে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার সিধান্তই চূড়ান্ত ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *