অনাবাদি জমিতে সবজি চাষ করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন সাভারের তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ ফখরুল আলম সমর

প্রধানমন্ত্রীর নির্দেশনাকে শ্রদ্ধা জানিয়ে করোনা পরিস্থিতিতে

অনাবাদি জমিতে সবজি চাষ করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন সাভারের ইউপি চেয়ারম্যান সমর

নিউজ হাঁট ডেস্ক: 

লাউ, বেগুন, মিষ্টিকুমড়া, পালংশাক, লালশাক, মরিচ, ধনেপাতাসহ বিভিন্ন ধরনের শাকসবজি বিনামূল্যে তুলে দিচ্ছেন পরিচিতজন আর অসহায় ইউনিয়নবাসীর মাঝে। অনাবাদী পরিত্যক্ত জমিতে নিজে হাতে বুনেছেন হরেক রকমের সবজি বীজ। আর তা থেকেই ফলেছে ফসল। করোনা পরিস্থিতিতে এমন অনন্য দৃষ্টান্ত স্থাপন করছেন রাজধানীর অদূরে সাভার উপজেলার তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ ফখরুল আলম সমর।

করোনাকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষকে নির্দেশনা দেন অনাবাদি জমিকে চাষাবাদের জন্য। তখন থেকেই চেয়ারম্যান সমর চাষাবাদের জন্য বেছে নেন তার ইউপি এলাকার দীর্ঘদিন পরিত্যক্ত হিসেবে পড়ে থাকা একটি জমিকে।

লতাপাতায় ভরা ওই জমিটি পরিষ্কার করান এবং শুরু করেন শাক-সবজিসহ বিভিন্ন ফসলের চাষাবাদ। কয়েক দফা বীজ বপন করা হলেও প্রতিকূল আবহাওয়ার কারণে প্রথমে ফসল পাননি তিনি। কিন্তু হাল না ছেড়ে চেষ্টা চালিয়ে যান। তবে এবার নিরাশ হননি, বর্তমানে ওই পরিত্যক্ত জমিতে ফলেছে ফসল, শাক-সবজিতে ভরপুর সে জমি। এসব শাকসবজি দিয়ে তিনি নিজ পরিবারের চাহিদা মিটানোর পাশাপাশি দিচ্ছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষসহ অসহায় স্থানীয়দের। আর এসব সবজি উৎপাদিত হচ্ছে সম্পূর্ণ বিষমুক্ত উপায়ে। দৈনন্দিন রুটীনে রেখেছেন সবজি বাগান পরিচর্যার বিষয়টি। আর তাতে ফসলও পাচ্ছেন ভালো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার প্রতি শ্রদ্ধা জানিয়ে এভাবে অনাবাদী জমিতে আবাদ করে ফসল ফলিয়ে ব্যতিক্রমী দৃষ্টান্ত স্থাপন করায় এমন উদ্যোগ’কে স্বাগত জানিয়েছেন সর্বসাধারণ। তার দেখানো পথেই সবজি চাষে এগিয়ে এসেছেন অনেকে।

“সমাজ উন্নয়ন কেন্দ্র(এসইউকে)” সংগঠনের পক্ষ থেকে সরেজমিনে গিয়ে সাভার উপজেলার তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ ফখরুল আলম সমরকে নিজ হাতে তার সবজির জমির পরিচর্যা করতে দেখেন। দেখা মেলে উৎপাদিত সবজি অসহায় গরিবদের মাঝে বিতরণ করবার দৃশ্য । তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় “সমাজ উন্নয়ন কেন্দ্র(এসইউকে)” সংগঠনের সদস্যরা নিউজ হাঁট নিউজ পোর্টালকে জানান, একজন ইউপি চেয়ারম্যান হিসেবে তিনি জনমানুষের জন্য যেভাবে কাজ করেন তা সত্যিই অনুকরণীয় উদাহরণ সকলের জন্য। সহজ কথায় বলতে গেলে বলতে হয় সাভার উপজেলা তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ ফখরুল আলম সমর হলেন সেরাদের সেরা।

 

সাভার 

১৯.০২.২০২১

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *