কোন রেস্তোরাঁয় কত ভ্যাট

অস্থায়ী রেস্তোরাঁ ছাড়া সব ধরনের রেস্তোরাঁয় মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট বসবে।

বেষ্টনী ও বৈদ্যুতিক পাখা নেই, শুধু দুটি বাতি আছে এমন রেস্তোরাঁর খাবারের বিলের ওপর কোনো ভ্যাট নেই। ফুটপাতের রেস্তোরাঁয় সাধারণত বেষ্টনী ও পাখা থাকে না। এসব রেস্তোরাঁয় খাওয়াদাওয়া করলে ভ্যাট দিতে হবে না। নতুন ভ্যাট আইনে রেস্তোরাঁর সংজ্ঞায় এসব কথা বলা হয়েছে।

তবে শীতাতপনিয়ন্ত্রিত নয় কিন্তু বেষ্টনী ও বৈদ্যুতিক পাখা আছে, এমন রেস্তোরাঁয় খাবারের বিলের ওপর সাড়ে ৭ শতাংশ হারে ভ্যাট দিতে হবে। আর শীতাতপনিয়ন্ত্রিত রেস্তোরাঁয় ১৫ শতাংশ ভ্যাট বসবে। ফাস্ট ফুডের দোকানের ক্ষেত্রে একই শর্ত আরোপ হবে। শীতাতপনিয়ন্ত্রিত ফাস্ট ফুডের দোকানে ১৫ শতাংশ ভ্যাট বসবে। আর শীতাতপনিয়ন্ত্রিত নয় এমন ফাস্ট ফুডের দোকানে সাড়ে ৭ শতাংশ ভ্যাট দিতে হবে। শ্রেণিভেদে কফি শপেও একই হারে ভ্যাট বসবে।

একইভাবে আবাসিক হোটেলে নন এসি কক্ষ থাকলে সাড়ে ৭ শতাংশ ভ্যাট দিতে হবে। আর শীতাতপ রুমের ভাড়ার ওপর বসবে ১৫ শতাংশ ভ্যাট। তাতে রেস্তোরাঁয় খেতে গেলে বা একটু মানসম্মত হোটেলে থাকতে গেলেই বেশি টাকা খরচ হবে। গত বৃহস্পতিবার প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেটে ভ্যাট আইনের আওতায় এসব প্রস্তাব করা হয়েছে। ভ্যাট আইনটি আগামী ১ জুলাই থেকে কার্যকর হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *