“এক জীবন্ত কিংবদন্তির গল্প কথা”

এক জীবন্ত কিংবদন্তির গল্প কথা”

নিজস্ব প্রতিবেদক :

যে সময়টিতে  তিনি স্লোগান দিয়েছেন, ছুটে গিয়েছেন, ছুটেছেন হাজারো মানুষের ভিড়ে, হিংস্রতার ভিড়ে, গর্জন দিয়েছেন জয় বাংলার, এগিয়ে গিয়েছেন, প্রতিহত করেছেন বিরোধী দলকে, ব্যর্থ হয়েছেন কিন্তু ক্ষ্যান্ত হননি, আঘাত হেনেছেন, আঘাত সয়েছেন। থেমেছেন, আবার এগিয়ে গিয়েছেন, সে সময়টি, এ সময়টিরও আগের কথা।

আজকের এসময়ে বিরোধী অবস্থানে যেভাবে বিরোধীরা চুপসে রয়েছেন, ঠিক তেমনি এমনি এক ভয়ানক সময়ে, ভয়ানক পরিবেশে বিরোধী অবস্থানে থেকে ছাত্রলীগের নেতৃত্বে থেকে আওয়ামী লীগকে সাহস দিয়েছেন, সাহস যুগীয়েছেন নিজের সঙ্গী সাথীদের। আজকের রাজপথ যেমন বিরোধীদের জন্য আতঙ্কের, তেমনি আতঙ্কের রাজপথ আর শহরকে জয় করে নানা চড়াই উৎরাই পেরিয়েছেন ।

সাভারে তখন হাতে গোনা যেত ছাত্রলীগ ও আওয়ামী লীগের নেতা এবং কর্মীদের । সেসময়ের ছাত্রলীগের সেই  অদম্য সাহসী, দূরন্তপনা আর বিচক্ষণ মেধাবী বালক বেড়ে উঠছিলো । ভয়াবহ সেসময়ে বিরোধী অবস্থানে থেকেও আতঙ্ক ছড়িয়েছেন, কলেজে পড়া ছাত্র রাজীব সেসময় স্বয়ং ক্ষমতাসীন সরকার দলীয় প্রধানের আতঙ্কের কারন ছিলো, দলীয় প্রধানের সাভারে আগমন মানেই , দু’দিন আগ থেকে রাজীব কে ধরে আনা, থানায় বন্ধী করা এবং তিনি সাভারের এরিয়া থেকে চলে গেলে মিলতো মুক্তি। ততক্ষণ থানায় জামাই আদর।  রোদ, বৃস্টি, ঝড়, তুফান সবকিছুতে নিজেকে টিকিয়ে রেখে হয়েছেন লৌহ মানব। সবাই যেভাবে ভেবেছেন তেমননি হয়নি তার বেলায়। তাইতো লিখেছি তখনও সে হয়নি রাজীব।

সেসময় বিরোধী অবস্থানে থেকে লড়াই করে যখন দলীয় সুদিন আসতে শুরু করেছে, ঠিক তেমনি পরিবেশে আরো কঠিন এবং ভয়ঙ্কর সময় অতিক্রম করতে হয়েছে তাকে।  রাজত্ব, রাজপথ জয় করে,  দলীয়ভাবে সকলের চক্ষুশুলে পরিণত হলেন, তারপর অনেকটা সময় পেরিয়ে আজকের অবস্থান। রাজপথে জয় করে, রাজ পথেই হারিয়েছেন যা, তা যেন আবার খুজে নিয়েছেন রাজপথ থেকেই ।

ইতিহাস তাকেই মনে রাখে, যে ইতিহাসে অবদান রাখে, নানা ঘাত-প্রতিঘাত পেরিয়ে টিকে থেকেছেন অদম্য শক্তি, দৃঢ মনোবল  আর বিচক্ষণ চিন্তা শক্তির মাধ্যমে।  সবাই হারাতে চেয়েছে কিন্তু  অবশেষে সবাইকে হারিয়ে আজ নিজেকে দাড় করিয়েছেন এক জীবন্ত কিংবদন্তি রুপে। আজকের মঞ্জুরুল আলম রাজীব যেন এক জীবন্ত কিংবদন্তির নাম।

সাভারের রাজপথে আজ রাজীব মানেই হাজারো জনতার সমাগম, রাজীব মানেই  আওয়ামী লীগ ।  হাজারো জনমানুষ দলীয় নেতা-কর্মীর স্বপ্ন পূরণের আশ্রয়স্থান। শ্লোগানে শ্লোগানে মুখোরিত আওয়ামী লীগ ও এর সকল সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। ১৫ নভেম্বর  ত্রি-বার্ষিক সম্মেলনের মধ্যে দিয়ে সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন সাভার উপজেলা আওয়ামী লীগের।

সাভার দক্ষিণপাড়া সমাজ উন্নয়ন কেন্দ্র ( এসইউকে) সংগঠনের পক্ষ থেকে জীবন্ত কিংবদন্তি এ নেতার প্রতি রইল অনেক অনেক শুভ কামনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *