আশুলিয়ায় স্কুলের জমি বাঁচাতে শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন

আশুলিয়ায় স্কুলের জমি বাঁচাতে শিক্ষকশিক্ষার্থীদের মানববন্ধন

 নিউজ হাঁট ডেস্ক :

সাভারের আশুলিয়ায় আধা সরকারি একটি শিক্ষা প্রতিষ্ঠানের ভূমি অবৈধভাবে দখলের অভিযোগে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন স্কুলটির শিক্ষক-শিক্ষার্থী ও ম্যানেজিং কমিটির সদস্যরা।

শনিবার সকালে আশুলিয়ার গকুলনগর বাজারে বিশমাইল-গকুলনগর শাখা সড়কে এই মানববন্ধনে অংশ নেয় প্রায় হাজারো শিক্ষার্থী।

এসময় মানববন্ধনে গকুলনগর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইয়াদ আলী অভিযোগ করেন, ১৯৭৩ সালে ১৭৯ শতাংশ ভূমি নিয়ে স্কুলটি প্রতিষ্ঠিত হয়। এরপর দী‘র্ঘ পঞ্চাশ বছর ধরে সুনামের সাথে এই স্কুলটি এলাকায় তাদের শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে।

কিন্তু সম্প্রতি একদল ভ‚মিদস্যু স্কুলের ৫৩ শতাংশ ভূমি নিজেদের দাবি করে নানা রকম প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। এতে করে স্কুলের শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম মারাত্মক ভাবে ব্যাহত হচ্ছে বলেও জানান তিনি।

স্কুলটির ম্যানেজিং কমিটির সভাপতি নাজমুল হক আলী বলেন, ঐতিহ্যবাহী তাদের এই স্কুলে প্রায় ১৩’শ শিক্ষার্থী লেখাপড়া করে। কিন্তু ভূমিদস্যুদের নানা অপচেষ্টার কারণে এখানকার স্বাভাবিক শিক্ষার পরিবেশে বিঘœ ঘটছে। তাই স্থানীয় প্রশাসন ও সংশ্লিষ্টদের প্রতি তিনি এ বিষয়ে দ্রæত ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান।

এদিকে স্কুলের সম্পত্তি বেহাত হয়ে যাওয়ায় তাদের শিক্ষকসহ সংশ্লিষ্টদের নানা বিরম্বনায় ফেলছে ভ‚মিদস্যুরা। এতে করে শিক্ষার্থীদের নিয়মিত ক্লাস-পরীক্ষা বিলম্বিত হচ্ছে। তাই এই সংকট দ্রæত নিরসন করে তাদের স্কুলে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে দিতে সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ করেন শিক্ষার্থীরা।

 সাভার

২৬.০১.২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *