আশুলিয়ায় তাজরীন গার্মেন্টসে নিহত শ্রমিকদের স্মরণে মোমবাতি প্রজ্জলন

আশুলিয়ায় তাজরীন গার্মেন্টসে নিহত শ্রমিকদের স্মরণে মোমবাতি প্রজ্জলন।।

নিউজ হাঁট ডেস্ক :

সাভারে ভয়াবহ অগ্নিকান্ডে নিহত তাজরীন গামেন্টস শ্রমিকদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলনের মধ্য দিয়ে শ্রদ্ধা জানালেন বিভিন্ন শ্রমিক সংগঠন, হতাহত শ্রমিক ও স্বজনরা। এ সময় তারা নিহতদের রুহের মাগফেরাত কামনায় এক মিনিট নিরবতা ও দোয়া মোনাজাত করা হয়।

শনিবার (২৩ নভেম্বর) সন্ধ্যায় সাভারের আশুলিয়ার নিশ্চিন্তপুরে আগুনে পুড়ে যাওয়া জরাজীর্ণ ভবনের সামনে মোমবাতি প্রজ্জ্বলন ও এক মিনিট নিরবতা ও দোয়া মোনাজাত পালন শেষে সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা।

সংক্ষিপ্ত সমাবেশে শ্রমিক সংগঠনের নেতা ও শ্রমিকরা দাবি করেন- তাজরিন ও রানা প্লাজা সহ  সারাদেশের বিভিন্ন কর্মক্ষেত্রে দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত শ্রমিক ও তাদের পরিবারের সদস্যদের আইএলও কনভেনশন ২১২ এবং মারাত্মক দুর্ঘটনা আইন ১৮৫৫-এর ভিত্তিতে ক্ষতিগ্রস্ত শ্রমিকদের ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানান।

এছাড়া একটি জাতীয় মানদন্ড তৈরি এবং আহত ও ক্ষতিগ্রস্ত শ্রমিকদের দীর্ঘমেয়াদি চিকিৎসা ও পুনর্বাসন নিশ্চিত করবার দাবি জানান।শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ), ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি), বাংলাদেশ জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশন ও বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের নেতা কর্মীরা এ সময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য ২০১২ সালের ২৪ নভেম্বর তাজরীন গার্মেন্টসে আগুনে পুড়ে ১১৩ জন শ্রমিক নিহত হয়।  আহত হয় ৩’শতাধিক শ্রমিক।

 

সাভার

২৩.১১.১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *